Saturday, June 2, 2018

তরকারীতে ঝাল বেশী হয়ে গেলে কমাবার উপায়


অনেক শখ করে খাবার রান্না (coock) করছেন, কিন্তু ঝাল বেশি হয়ে গেল! এখন কী করা? দুশ্চিন্তার কোন কারণ নেই, খাবার থেকে বাড়তি ঝাল কমিয়ে ফেলার জন্য আছে দারুণ কিছু উপায়।
ঝোল হোক, ভুনা হোক, স্যুপ হোক ভাজাপোড়া বা চাইনিজ খাবার; সব ধরণের খাবার থেকেই ঝাল কমিয়ে ফেলার জন্য জেনে নিন দারুণ কিছু টিপস।১. খাবারটি যদি স্যুপ বা ঝোল জাতীয় কিছু হয়ে থাকে, তবে এতে যোগ করুন আরও পানি এবং কয়েক টুকরো আলু (potato)। এই আলু (potato)পরে তুলে ফেলেও দিতে পারেন, আবার খেতেও পারেন। ঝাল অনেকটাই কমে আসবে।

২. যদি ফ্রাইড রাইস (rice) বা ন্যুডুলস জাতীয় কোন খাবার হয়ে থাকে, তাহলে আরও রাইস (rice) বা নুডুলস সিদ্ধ করে এতে যোগ করুন। মাংস বা সবজিও যোগ করতে পারেন। ঝাল কমে আসবে।

৩. দুধ বা টক দই ঝাল কমানোর জন্য দারুণ উপাদান। ঝোল বা ভুনার তরকারিতে দুধ বা টক দই যোগ করুন, ১৫ থেকে ২০ মিনিট দমে রাখুন। ঝাল একদম কমে আসবে।

৪. কোন কিছু মেরিনেট করেছিলেন ভাজবেন বলে, এখন সেটায় ঝাল বেশি মনে হচ্ছে! জিনিসটা স্রেফ পানিতে ধুয়ে ফেলুন। মশলা যা ভেতরে যাওয়ার চলে গেছে, পানিতে ডুবালে ঝাল কমে আসবে। আবার যাতে (ব্যাটার) ডুবিয়ে ভাজবেন, সেটায় ঝাল কম দিন। ব্যালেন্স হয়ে যাবে।

৫. কোন কিছু ভাজবেন, ব্যাটারে ঝাল বেশি হয়ে গেছে? দুধ মিশিয়ে দিন, ঝাল কমে যাবে।

৬. লেবুর রস ঝাল কমাতে সহায়ক। যে কোন খাবারে ঝাল কমাতে লেবুর রস দিতে পারেন।

৭. ভাজা খাবারে ঝাল বেশি হয়েছে? সাথে পরিবেশন করুন টক দইয়ের রায়তা। ঝাল কেউ ধরতেই পারবে না।

৮. বিরিয়ানি, রোস্ট, রেজালা ইত্যাদি খাবারে ঝাল কমাতে যোগ করুন বাদাম বাটা বা মালাই। ঝাল একেবারেই থাকবে না।

৯. সবশেষ চিনি (sugar) যে কোন ঝালকেই ব্যালে

আরো কিছু টিপস:

কয়েকটি আলু (potato)সিদ্ধ করে মিশিয়ে নিন, দেখবেন ঝাল অনেকটাই কমে গিয়েছে। তরকারীতে লেবুর রস (lemon juice) দিলেও ঝাল কমে যায়।

আমাদের উদ্দেশ্য তরকারীর ঝাল স্বাদটি কমানো – সুতরাং সতর্কতার সাথে তরকারীর ধরন ও মূল-স্বাদ বুঝে ব্যবহার করুন সামান্য লবন, বা সিদ্ধ-আলু-ভর্তা, বা লেবুর রস, বা সিরকা, টমেটো টুকরা, বা চিনি(sugar), অথবা এগুলির যে কোনো দুটির মিশ্রন এবং সামান্য পানি।

ঝাল বেশি হলে সিদ্ধ আলু (potato)ভেঙ্গে দিলে ঝাল কমে আসে …পিয়াজ বাটা বা কাটা ভেগে দিতে পারেন বা সাথে সবজি সিদ্ধ দিতে পারেন.ঘন ঝোল ঝাল হলে ঝোলে পানি দিয়ে পরিমান বাড়িয়ে দিলেই হয়.আমি আর একটা জিনিস করি যাতে ঝাল কমে স্বাদ ও ভালো হয় ..টমেটো কেটে দিয়ে দেই. এছাড়া খাবার সময় লেবু বা টক জাতীয় কিছু দিয়ে খেলে ঝাল কমবে.

কয়েক টুকরা টমেটো কেটে দিন অথবা আলুর(potato) টুকরা দিন. ঝাল কমে যাবে.

কয়েক টুকরা টমেটো কেটে দিন ও সামান্য চিনি(sugar) মিশালে অথবা আলুর(potato) টুকরা দিন. ঝাল কমে যাবে.

আপনি ছেলে তরকারী তে কিছু পরিমান বেশি প্রোডাক্ট যেমন আলু (potato)জাতীয় জিনিস পত্র যারা কিনা পানি অব্সর্ব করে ঐগুলা মিসাই দিয়ে হালকা পানি দিতে পারেন এবং ঐটাতে কে আপনার কিছুক্ষণ জাল দিতে হবে যাতে নতুন জিনিস যেগুলো আপনি দেলেছেন সিদ্ধ হয় এবং extra ঝাল তা ঐসব এর বিথর চলে যেতে পারে|

তরকারিতে ঝাল বেশি হয়ে গেলে ২ চা চামুচ লেবুর রস আর তরকারির পরিমান বুঝে ১-২ চামুচ চিনি (sugar)দিয়ে দিন ব্যাস অতিরিক্ত ঝাল আর থাকবেনা !

চামিস ভেনেগের / অর্ধেক লেবুর রস …কাজ হবে! ধন্যবাদ!