Saturday, June 23, 2018

প্রেমের শুরুতে প্রেমিকার সঙ্গে ভুলেও যা করবেন না


প্রেমে (love) পড়ার পর সম্পর্কের(relation) প্রথম দিকে একে অপরের সঙ্গে ভালো সময় কাটানোর দিকেই বেশি গুরুত্ব দেওয়া উচিত। তবে সঙ্গীর সুখের জন্য নিজেকে বদলে ফেলা ঠিক নয়।

সুখে থাকার জন্য কিছুটা change ভালো তবে অতিরিক্ত পরিবর্তনের কারণে আপনি একটা সময় নিজেকে হারিয়ে ফেলতে পারেন। সম্পর্কের (relation) শুরুর দিকে যে বিষয়গুলোর প্রেমিকার (lover) সঙ্গে ভুলেও করা উচিত নয়। সেগুলো হচ্ছে-

হেলদি রিলেশনশিপ: যে কোনো সম্পর্কে(relation) ভালো বন্ধুত্ব এবং বোঝাপড়াই কিন্তু শেষ কথা না। তাই প্রথম থেকে এমন কিছু করবেন না যাতে সম্পর্ক (relation) নষ্ট হয়ে যায়। অশালীন আচরণ বা তিনি পছন্দ করেন না এমন কোনো কথা না বলাই ভালো। জোর করে কোনো কাজ করতে বাধ্য করবেন না। এমন কোনো কিছু করবেন না যাতে বিশ্বাস ভেঙে যায়।

সাবেক প্রেমিকার (lover) সঙ্গে তুলনা নয়: আগের জন আমাকে ভালো গিফট দিত, বাড়ি থেকে ম্যাগি বানিয়ে আনত কিংবা খুব ভালো চুমু খেত এসব গল্প না করাই ভালো। এর ফলে আপনার প্রেমিকা আপনাকে ভুল বুঝতে বাধ্য। আগে কী করেছেন ভুলে যান। আবার নতুন করে শুরু করুন।

ভবিষ্যৎ নিয়ে বিড়ম্বনা নয়: আমরা বিয়ে করব, বাইপাসের ধারে বহুতলে থাকব, তুমি বাগান করবে আর আমি গিটার বাজিয়ে গান গাইব- এসব আকাশকুসুম পরিকল্পনা করবেন না। আগে দেখে নিন সম্পর্ক (relation) কোন দিকে যাচ্ছে। দুজনের মানসিকতা মিলছে কিনা…তারপর যাবতীয় পরিকল্পনা।

অতিরিক্ত ঘাটাবেন না: পরিবার, পরিজন, বন্ধুমহল কিংবা চাকরি, বেতন নিয়ে অতিরিক্ত প্রশ্ন করবেন না। সময় হলে তিনি নিজেই আপনাকে সব জানাবেন। আগ বাড়িয়ে কৌতূহলী প্রশ্ন করবেন না।

শরীরি অন্তরঙ্গতায় লিমিট রাখুন: প্রেম থাকলেই শরীর আসবে। তাই বলে অতিরিক্ত নয়। নিজেদের বোঝাপড়ার মধ্যে সীমাবদ্ধ থাকুন। তার বাইরে জোর করে কিছু করবেন না। যেটুকু সম্পর্কে (relation) যাবেন তাতে যেন দুজনের সম্মতি থাকে। নইলে দুদিনের মধ্যে রেড কার্ড নিশ্চিত।

ব্যক্তিগত জীবনে (life) বেশি কৌতূহল নয়: আপনার সঙ্গে পরিচয়ের আগে তার একটা নিজের জীবন(life) ছিল। তাই তোমার ভাই কী করে, তোমার বোনের কয়জন ছেলে-মেয়ে অথবা তুমি কটা সন্তান চাও এইসব প্রশ্ন করে বিড়াম্বনায় ফেলবেন না। প্রত্যেকের নিজস্ব একটা জীবন (life)  থাকে। সেই স্পেসটুকু দিন।

নিজের চাহিদা বিষয়ে সচেতন থাকুন: আপনি নিজে কী like করেন সে বিষয় খেয়াল রাখুন। পছন্দের জনকে পেতেই হবে বলে যা খুশি তাই করবেন,unlike হলেও সায় দিবেন, এমন করবেন না। এমন হলে পরে অসুবিধায় পড়তে পারেন।

অতিরিক্ত আত্মত্যাগ নয়: আমি তোমাকে জীবনে পেয়েছি বলে আমার পছন্দের (like) জিনিস বিসর্জন দেব এরকমটা করবেন না। করলে নিজেই বিপদে পড়বেন। দিনের শেষে সবার একটা life থাকে। সেটা মাথায় রাখুন। তাই ছবি আঁকা likeদলে আঁকুন, পোষ্যদের ভালোবাসলে তাও করতে পারেন। যা করবেন প্রাণ খুলে করুন। নিজের মনে দ্বন্দ্ব রাখবেন না।