Tuesday, July 17, 2018

১৬ টি দেশ যেখানে বেশ্যাবৃত্তি অপরিমেয় স্তরে করা হয়, দেখলে চমকে যাবেন


যেখানে বেশ্যাবৃত্তি- শত শত বছর ধরে বেশ্যাবৃত্তি চলছে। এটা জনপ্রিয়তা এবং বিলাসবহুল দিক পরিপ্রেক্ষিতে বছর ধরে প্রসূত হয়েছে। আজকের বিশ্বে একটি বেশ্যাবৃত্তি কোন পেশা নয়, একটি করার জন্য মেয়েশিশুদের বাধ্যও করা হয়।

মহিলা গোষ্ঠী স্বেচ্ছায় এটি গ্রহণ করেছে, কিছু দেশও বেশ্যাবৃত্তির পুরো প্রক্রিয়া বৈধ করেছে এবং বেশ্যালয় বানিয়েছে।

এটি বিশ্বের প্রাচীনতম পেশা হিসাবেও পরিচিত, বেশ কিছু দেশ এই ধরনের ‘মজা’র জন্য অনেক কিছু করেছে যা প্রাপ্তবয়স্কদের বিনোদন বিতরণের জন্য পরিচিত হয়ে উঠেছে।

কিন্তু, আপনি কি জানেন এখনও অনেক দেশ এবং এমন কিছু মানুষও আছে যারা বেশ্যাবৃত্তিকে খারাপ কাজ হিসেবে বিবেচনা করে। এখানে ১৬ টি দেশের তালিকা দেওয়া হল যারা তাদের বিপুল বেশ্যাবৃত্তির জন্য খারাপ খ্যাতি অর্জন করেছে। চলুন দেখা যাক তাদের।

#১ কম্বোডিয়া

কম্বোডিয়ার বেশ্যাবৃত্তির সঙ্গে কৃতকর্মা বেড়ে উঠেছে, ভাইস বলেন যে এই দেশ এইচআইভি প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে সবচেয়ে বড় অন্যতম।

#২ ডোমিনিকান প্রজাতন্ত্র

ডোমিনিকান প্রজাতন্ত্র অ্যাডাল্ট পর্যটন কেন্দ্র হিসেবের পরিপ্রেক্ষিতে ক্যারিবিয়ানের বৃহত্তম এলাকা। নিউজউইকের মতে, দেশে নারী পাচারের অপরাধ নেই।

#৩ কেনিয়া

কেনিয়াতে বেশ্যাবৃত্তি বেআইনী হতে পারে, কিন্তু এবিসি অনুযায়ী, একক রাতের জন্য ছোট শহরগুলোকে হাজার হাজার লোকের সাথে অ্যাডাল্ট পর্যটন বৃদ্ধি পেয়েছে। বিবিসি রিপোর্ট বলেছে যে পুলিশ এগুলি সম্পর্কে জানে, কিন্তু তাদের এটি সম্পর্কে নীরব থাকার জন্য অর্থ প্রদান করা হয়।

#৪ নেদারল্যান্ড

নেদারল্যান্ড তার ইলেকট্রনিক নাচ সঙ্গীতের জন্য অনেক বেশি পরিচিত। এলাকাটি রেড লাইট ডিস্ট্রিক্টের জন্যও পরিচিত, যেখানে বেশিরভাগ কর্ম সঞ্চালিত হয়। আমস্টারডাম অ্যাডভাইজার বলছে, যেকোন সময়ে এই অঞ্চলে প্রায় ১০০০ টি বেশ্যা দেখতে পাওয়া যাবে।

#৫ কলোম্বিয়া

কলম্বিয়া যখন তার মাদকদ্রব্যের জন্য কুখ্যাত, তখন দেশটির অ্যাডাল্ট পর্যটন বছরগুলি ধরে বৃদ্ধি পেয়েছে। নিউইয়র্ক ডেইলি নিউজ বলেছে যে রাস্তায় হাঁটা শুধুমাত্র দেশের নির্বাচিত অংশে সীমাবদ্ধ।

#৬ ফিলিপাইন

বেশ্যাবৃত্তি ফিলিপাইনের মধ্যে অবৈধ, কিন্তু সেখানে এটি প্রতিরোধ করতে সত্যিই কিছু করা হয়না। কিছু বড় ঘটে যখন, তখন বড় শাস্তি দেওয়া হয়। চ্যানরাবলসের মতে, মানব পাচারকারীদের আজীবন কারাবাস হতে পারে।

#৭ স্পেন

১৯৯৫ সাল থেকে স্পেনে বেশ্যাবৃত্তি বৈধ ছিল, কিন্তু বেশ্যাবৃত্তি ছাড়াও অবৈধ কর্মের ঘটনাগুলি ঘটেছে। হাফিংটন পোস্টের মতে, একটি বেশ্যালয় চালানো বা বেশ্যার দালালি করা হচ্ছে অপরাধ।

#৮ ইন্দোনেশিয়া

যদিও ইন্দোনেশিয়ার নারীরা বেশ্যাবৃত্তি সার্কিটের একটি বিশাল অংশ। চ্যানেল নিউজ এশিয়া অনুযায়ী, সামাজিক যোগাযোগের মাধ্যমে নারী পাচার আরও জনপ্রিয় হয়ে উঠেছে।

#৯ ব্রাজিল

স্পেনের মতো, ব্রাজিলে বেশ্যাবৃত্তি বৈধ। ট্রিপ এন ট্র্যাভেলের মতে, এইসব শ্রমিকরা নিজেদেকে চিলি, মার্কিন যুক্তরাষ্ট্র ও আর্জিণ্টিনার পর্যটকদের কাছে অতিরিক্ত টাকায় বিক্রি করার চেষ্টা করে।

#১০ থাইল্যান্ড

ব্যাংকক রেড লাইট এলাকা ২০১১ সালের কমেডি হ্যাংওভার পার্ট ২ তে জনপ্রিয় হয়ে ওঠে। কালচার ট্রিপ বলছে যে সেখানে বেশ্যাবৃত্তি অবৈধ, অধিকাংশ মানুষ পুলিশ কর্মকর্তাদের কিছু টাকা দিয়ে দেয় এবং কোন গুরুতর অভিযোগের মুখোমুখি হয় না।

#১১ বাংলাদেশ

পুরুষ বেশ্যাবৃত্তির পাশাপাশি বাংলাদেশে সবকিছুই আইনী। এই দেশে গুরুতর পাচার সমস্যা রয়েছে, যা দুর্নীতি দ্বারা সিস্টেমের মধ্যে ঢুকিয়ে দেওয়া হয়েছে। বেশ্যাবৃত্তি এবং বেশ্যালয় এখানে আইনি।

#১২ মালয়েশিয়া

মালয়েশিয়ায় বেশ্যাবৃত্তি অপরিমেয়! মার্কিন যুক্তরাষ্ট্র বেশ্যাবৃত্তি সহ নারী পাচার এবং মানবাধিকার লঙ্ঘনের সবচেয়ে খারাপ ক্ষেত্র হিসাবে মালয়েশিয়াকে ব্লাকলিস্টেড করেছে।

#১৩ চীন

কিছু গবেষণার মতে চীনে প্রায় ১০ মিলিয়ন সক্রিয় বেশ্যা আছে। এছাড়াও, এই বেশ্যারা প্রকৃতপক্ষে দেশের বার্ষিক জিডিপি হিসাবে প্রায় ৫ শতাংশ অবদান রাখে। যদিও এই আয়ের উপর কর দেওয়া হয় না, তবে তারা এখনও অর্থনীতিতে খরচ করে খায়।

#১৪ নাইজেরিয়া

নাইজেরিয়ায় বিবাহবিচ্ছেদ প্রধান পশ্চিমী মহিলাদের জন্য একটি যৌন পর্যটন বাজার বৃদ্ধি করেছে, এটি দেশের সর্বশেষ প্রবণতা। লেগোসে, পৃষ্ঠপোষকরা সাধারণত একটি বেঞ্চ, গদি বা বিলাস ছাড়াই শুধুমাত্র ‘কুইকি’ কিনে নেয়, শুধুমাত্র দাঁড়িয়ে থাকার জন্য।

#১৫ পেরু

বেশ্যাবৃত্তি ১৮ বছর বয়সী মহিলাদের জন্য বৈধ্য, যদি তারা পৌর কর্তৃপক্ষের সঙ্গে নিবন্ধন এবং স্বাস্থ্য শংসাপত্র বহন করে তবেই। যাইহোক, শিশু বেশ্যাবৃত্তি এখনও এখানে অবৈধভাবে সঞ্চালিত হয় (আসলে, সংখ্যা সাম্প্রতিক বছরগুলিতে দ্বিগুণ হয়েছে)।

#১৬ দক্ষিণ কোরিয়া

আইনি নিষেধাজ্ঞা এবং পুলিশের কঠোর ব্যবস্থা সত্ত্বেও, কোরিয়াতে শুধুমাত্র অর্থনীতি এবং সঙ্গীত বৃদ্ধি পায় নি। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীতে এমনকি দেশের যৌন ব্যবসাও ভূগর্ভস্থ হয়ে উঠছে।