Saturday, November 3, 2018

মুশফিক ভাই ভয় পেয়ে গিয়েছিল


বিশ্বব্যাপী ক্রিকেটের জনপ্রিয়তার কারণে ক্রিকেটাররা এখন শুধু তারকা নন, কখনও কখনও মহাতারকা। তাদের জনপ্রিয়তার কারণে নানা সময়েই ঘটে অদ্ভুত সব ঘটনা। পছন্দের তারকাদের জন্য কতো পাগলামিই না করেন ভক্তরা! প্রিয় খেলোয়াড়ের জন্য মাঠে দর্শকদের ঢুকে পড়াটা তাই খুব একটা অপরিচিত ঘটনা নয়।

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ও ওপেনার রোহিত শর্মার সাথে পরপর কয়েকবার ঘটে মাঠে সমর্থক ছুটে আসার ঘটনা। এমনটি ঘটেছিল বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সাথেও। মেসি-রোনালদোর জন্য ফুটবল মাঠে ও এরকম দৃশ্য অনেকবারই দেখা গেছে।

এবার সিলেট স্টেডিয়ামে অনুষ্ঠিত বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের প্রথম টেস্টেও দেখা গেল তেমন একটি দৃশ্য। সিলেটে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে সফরকারী জিম্বাবুয়ের মুখোমুখি হয়েছে স্বাগতিক বাংলাদেশ। টস জিতে ব্যাট করতে নেমে ম্যাচের প্রথম দিন কাটিয়ে দিয়েছে সফরকারী দল। প্রথম দিনের খেলা চলাকালেই ঘটে অদ্ভুত এ ঘটনা।

দ্বিতীয় সেশন চলাকালীন এক কিশোর ভক্ত আচমকা মাঠে ঢুকে মুশফিকুর রহিমকে জড়িয়ে ধরেন। এই ঘটনার আকস্মিকতায় মুশফিক আঁতকে উঠেছিলেন বলে জানিয়েছেন পেসার আবু জায়েদ চৌধুরী রাহি।

খেলায় তখন ৪৮তম ওভার শেষ হয়েছে। নতুন ওভারের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন ফিল্ডাররা। এমন সময় পূর্ব গ্যালারি থেকে এক কিশোর গ্রিল টপকে ঢুকে পড়ে মাঠে। ফাইন লেগ থেকে দৌড়ে সে সোজা গিয়ে মুশফিকুর রহিমকে জড়িয়ে ধরে।

প্রথমে আঁতকে উঠলেও সেই কিশোরকেও জড়িয়ে ধরেন মুশফিক। নিরাপত্তা কর্মীরা পরে পাঁজকোলা করে বাইরে নিয়ে যান ওই কিশোরকে।

এই ঘটনার সময় স্কয়ার লেগে ফিল্ডিং করা আবু জায়েদ দিনশেষে জানিয়েছেন পুরো ঘটনার ছবি, ‘ও যখন ঢুকতেছে আমি দেখছিলাম, ও দৌঁড়ে আসতেছে। আমি যে মুশফিক ভাইরে কি বলব খুঁজে পাচ্ছিলাম না। মুশফিক ভাইয়ের কাছে আসতেছিল, না মিরাজের কাছে আসতেছিল আমি বুঝতে পারছিলাম না।’

‘মুশফিক ভাই তখন বলছে আমি ভয় পাইয়া গেছিলাম রে। ও যখন ঢুকতেছে আমি দেখছিলাম, ও দৌড়ে আসতেছে। আমি যে মুশফিক ভাইরে কি বলব খুঁজে পাচ্ছিলাম না। মুশফিক ভাইয়ের কাছে আসতেছিল, না মিরাজের কাছে আসতেছিল আমি বুঝতে পারছিলাম না। জাস্ট মুশফিক ভাই ভয় পেয়ে গিয়েছিল।’

নিরাপত্তারক্ষীরা অবশ্য রসিক নন! তাদের বেষ্টনীকে বুড়ো আঙুল দেখিয়ে কিশোর ঢুকেছে মাঠে। বেরসিক হওয়াটাই স্বাভাবিক! দ্রুত মাঠে ছুটে আসেন নিরাপত্তায় নিয়োজিত কর্তারা। মুশফিক ইশারায় তার ক্ষুদে ভক্তকে হেনস্থা করতে মানা করেন। আর তাই সীমানার বাইরে নিয়ে এসে ছেড়ে দেওয়া হয় মুশফিকের ঐ ভক্তকে।