Thursday, January 3, 2019

নতুন বছরকে বরণ করতে ২০১৯ বার ডুব দিয়ে রেকর্ড গড়লেন।


ইংরেজি নতুন বছরকে স্বাগত জানাতে বিশ্বের বিভিন্ন দেশেই নানা জমকালো উৎসবের আয়োজন করা হয়ে থাকে। আতশবাজি, নাচ, গান ইত্যাদির মাধ্যমে বরণ করে নেয়া হয় নতুন বছরকে। কিন্তু বর্ষবরণের গতানুগতিক এ প্রথাকে ভেঙে দিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের বাঁকুড়ার জেলার বিষ্ণুপুরের এক যুবক।

তিনি ইংরেজি নববর্ষকে স্বাগত জানাতে সংখ্যার সঙ্গে মিল রেখে একটি দু’টি নয়, গুনেগুনে দুই হাজার উনিশটি ডুব দিয়ে আলোড়ন সৃষ্টি করেছেন। আলোড়ন সৃষ্টিকারী এ যুবকের নাম সদানন্দ দত্ত। তিনি বিষ্ণুপুর শহরের বাহাদুর গঞ্জের বাসিন্দা। শৈশব থেকেই সাঁতার কাটতে ভালবাসেন তিনি। দক্ষ সাঁতারু হিসেবেও এলাকায় সুনাম রয়েছে। দীর্ঘসময় পানিতে কাটাতে পছন্দ করেন বলে তাকে বন্ধু-বান্ধব মহলে ‘পানকৌড়ি’ হিসেবেও ডাকা হয়।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, দুপুর ১২টা ১০ মিনিটে বিষ্ণুপুরের ঐতিহ্যবাহী লালবাঁধের পানিতে ডুব দেয়া শুরু করেন তিনি। ২০১৯ বার ডুব দিতে সময় নেন ৪৮ মিনিট। তারপরও ঠাণ্ডা পানি কাবু করতে পারেনি সদানন্দকে। তার জবাব, ‘আমার লক্ষ্য বিশ্বকে জয় করার।’ অবশ্য এবারেই প্রথম নয়। ২০১৬ সাল থেকেই বছরের প্রথম দিনে একই কাণ্ড করে আসছেন তিনি। এই নিয়ে নিজস্ব কীর্তির চতুর্থ বর্ষ পূর্ণ হল তার। যার সাক্ষী হয়ে থাকলেন অগণিত মানুষ।